কোথা থেকে এল এই টিম সিপিবিডি!

আমরা আপনাদের মাঝে বাংলাদেশের বিভিন্ন বড় বড় স্প্যামিং এবং হ্যাকিং গ্রুপের পরিচিতি সর্বদাই তুলে ধরার

চেস্টা করি।আমাদের একটি বিশেষ দল শুধু মাত্র হ্যাকিং টিম গুলোর সম্পর্কে তথ্য খুঁজতে ব্যাস্ত থাকেন।আজ আমরা যেই টিমের উপর ব্লগ বানাচ্ছি সেই টিমের নাম Team_CPBD

২০১১ সালে বাংলাদেশ বড় ধরণের সাইবার হুমকির মুখে পরে যায়। যার জন্য বাংলাদেশের কিছু মেধাবী তরুণরা নিজ উদ্যোগে বাংলাদেশ সাইবার স্পেসকে সুরক্ষিত করার জন্য কিছু দল বা গ্রুপ তৈরি করে। ২০১২ সালে গঠিত এমন একটি গ্রুপের নামই হলো সাইবার প্রোটেক্টর বিডি বা টিম সিপিবিডি। এই হ্যাকার গ্রুপটি ২০১২ সালের ২১শে ফেব্রুয়ারি ১৫ জন তরুণদের দ্বারা গঠিত হয়। এ গ্রুপটির প্রতিষ্টাতা ছিলেন সিজলিং সোল।

বাংলাদেশের সাইবার স্পেসের একটি শক্তিশালী হ্যাকার গ্রুপ হিসেবে কাজ করছে এই টিম। বাংলাদেশের পক্ষ থেকে সাইবার ওয়্যারগুলোতে অংশগ্রহণ করেছে এই গ্রুপ। এদেশের জনগণের সাইবার নিরাপত্তায়ও কাজ করছে গ্রুপটি।

২০১৯ সালের শুরুতে নতুনভাবে আবার সক্রিয় হয়ে উঠেছে গ্রুপটি। কিছুদিন আগের মিয়ানমার – বাংলাদেশ সাইবার ওয়্যারে সরাসরি অংশগ্রহণ না করলেও বাংলাদেশ এর পক্ষে কিছু আক্রমণ চালিয়েছে হ্যাকার গ্রুপটি।

গ্রুপটির অন্যতম হেড এডমিন এক্সরুটেড হ্যাক্সর (XR00T3D-H4X0R) আমাদের জানান যে তারা বাংলাদেশের সাইবার স্পেসকে রক্ষা করতে সদা প্রস্তুত।